পরিচ্ছেদ ০৪.
দাওয়াত দেওয়ার একদিন পর দাওয়াত কবুল করার বিধান
বুলুগুল মারাম : ১০৪৩
বুলুগুল মারামহাদিস নম্বর ১০৪৩
وَعَنِ ابْنِ مَسْعُودٍ - رضي الله عنه - قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ - صلى الله عليه وسلم -: «طَعَامُ أَوَّلِ يَوْمٍ حَقٌّ، وَطَعَامُ يَوْمِ الثَّانِي سُنَّةٌ، وَطَعَامُ يَوْمِ الثَّالِثِ سُمْعَةٌ» رَوَاهُ التِّرْمِذِيُّ وَاسْتَغْرَبَهُ، وَرِجَالُهُ رِجَالُ الصَّحِيحِ (1).
ইবনু মাস’উদ (রাঃ) হতে বর্ণিতঃ
তিনি বলেন, প্রথম দিবসের ওয়ালিমাহর খানা ন্যায্য, দ্বিতীয় দিবসের ওয়ালিমাহর খানা সুন্নাত, তৃতীয় দিবসের ওয়ালিমাহর খানা রিযা বা স্বীয় গৌরব জাহির করা। আর যে নিজের নাম ছড়ানোর উদ্দেশে কোন কাজ করে, আল্লাহ তাকে কিয়ামাত দিবসে জনগণের নিকটে প্রকাশ করে লাঞ্ছিত করবেন।– তিরমিযী হাদীসটিকে গরীব বলেছেন; হাদীসটির রাবী সহীহ্ হাদীসের অনুরূপ। [১১৪১]
[১১৪১] (আরবি) শব্দটি বহুবচন। এর অর্থ হচ্ছে চামড়ার মাদুর বিশেষ। আর (আরবি) শুষ্ক দুশ অর্থাৎ পনির। তিরমিযী ১০৯৭। ইমাম সনআনী তার সুবুলুস সালাম ( ৩/২৭৪) গ্রন্থে বলেন, তার কথাটি ঠিক নয়। তবে এর রাবীগণ বুখারীর রাবী। এই বিষয়ে যতগুলো হাদীস রয়েছে কোনটিই সমালোচনামুক্ত নয়। ইবনু উসাইমীন তার বুলুগুল মারামের শরাহ (৪/৬০৯) গ্রন্থে বলেন, সনদের দিক দিয়ে হাদিসটি ত্রুটিপূর্ণ। ইবনুল কাত্তান তার আল ওয়াহম ওয়াল ঈহাম(৩/১২১) গ্রন্থে বলেন, এর মধ্যে যিয়াদ বিন আবদুল্লাহ ও আত্বা ইবনুস সায়িব রয়েছে। যারা এলোমেলো বর্ণনাকারী। ইবনু হাজার আসকালানী তাঁর ফাতহুল বারী (৯/১৫১) গ্রন্থে বলেন, এর ত্রুটি রয়েছে।