All books

সহিহ বুখারী (৭২৭৫ টি হাদীস)

৩০ সাওম ১৮৯১ - ২০০৭

৩০/৩২. অধ্যায়ঃ

সায়িমের শিঙ্গা লাগানো বা বমি করা ।


ইমাম বুখারী (রহঃ) বলেন, ইয়াহইয়া ইব্‌নু সালিহ (রহঃ) আমাকে বলেছেন... আবূ হুরায়রা (রাঃ) হতে বর্ণিত, তিনি বলেন, বমি করলে সওম ভঙ্গ হয় না । কেননা এতে কিছু বের হয়, ভিতরে প্রবেশ করে না । আবূ হুরাইরাহ (রাঃ) হতে এও বর্ণিত আছে যে, তিনি বলেছেন, সওম ভঙ্গ হয়ে যাবে । প্রথম উক্তিটি বেশি সহীহ । ইব্‌নু ‘আব্বাস (রাঃ) এবং ইকরিমাহ (রহঃ) বলেন, কোন কিছু ভিতরে প্রবেশ করলে সওম নষ্ট হয়; কিন্তু বের হওয়ার কারণে নয় । ইব্‌নু ‘উমার (রাঃ) সায়িম অবস্থায় শিঙ্গা লাগাতেন । অবশ্য পরবর্তী সময় তিনি দিনে শিঙ্গা লাগানো ছেড়ে দিয়ে রাতে শিঙ্গা লাগাতেন । আবূ মূসা (রাঃ) রাতে শিঙ্গা লাগিয়েছেন । সা’ঈদ, যায়দ ইব্‌নু আরকাম এবং উম্মু সালামাহ (রাঃ) সম্পর্কে বর্ণিত আছে যে, তাঁরা সকলেই সওম পালনকারী অবস্থায় শিঙ্গা লাগাতেন । বুকায়র (রহঃ) উম্মু আলকামাহ (রহঃ) হতে বর্ণনা করেন যে, আমরা ‘আয়িশাহ (রাঃ)-এর সামনে শিঙ্গা লাগাতাম, তিনি আমাদের নিষেধ করতেন না । হাসান (রহঃ) হতে একাধিক রাবী সূত্রে মরফূ‘ হাদীসে আছে যে, শিঙ্গা প্রয়োগকারী এবং গ্রহণকারী উভয়ের সওমই নষ্ট হয়ে যাবে । ইমাম বুখারী (রহঃ) বলেন, ‘আইয়াশ (রহঃ) হাসান (রহঃ) হতে আমার নিকট অনুরূপ বর্ণনা করেছেন । তাঁকে প্রশ্ন করা হয়েছিল, এ কি নবী (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) হতে বর্ণিত? তিনি বললেন, হাঁ । অতঃপর তিনি বললেন, আল্লাহই সবচেয়ে অধিক জানেন ।

১৯৩৮

সহিহ বুখারী

অধ্যায় : সাওম

হাদীস নং : ১৯৩৮


حَدَّثَنَا مُعَلَّى بْنُ أَسَدٍ حَدَّثَنَا وُهَيْبٌ عَنْ أَيُّوْبَ عَنْ عِكْرِمَةَ عَنْ ابْنِ عَبَّاسٍ :أَنَّ النَّبِيَّ صلى الله عليه وسلم احْتَجَمَ وَهُوَ مُحْرِمٌ وَاحْتَجَمَ وَهُوَ صَائِمٌ

ইব্‌নু ‘আব্বাস (রাঃ) থেকে বর্ণিতঃ

তিনি বলেন, নবী (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) মুহরিম অবস্থায় শিঙ্গা লাগিয়েছেন এবং সায়িম অবস্থায়ও শিঙ্গা লাগিয়েছেন।